1 1 3000 1 300 120 30 https://www.techascentbd.com 1024
site-mobile-logo
site-logo

আসন্ন Google Pixel 6 ফোনে থাকবে নিজস্ব Whitechapel প্রসেসর? জল্পনা তুঙ্গে

কোম্পানির প্রোডাক্টে নিজস্ব চিপ ব্যবহার করার ফায়দা অনেক। হার্ডওয়্যার এবং সফটওয়্যারের ওপর সংশ্লিষ্ট কোম্পানির পূর্ণ নিয়ন্ত্ৰণ থাকে। যেমন -টেক জায়ান্ট Apple; iPhone থেকে শুরু করে iMac কিংবা Mac রেঞ্জের ল্যাপটপ/কম্পিউটার, অ্যাপল প্রত্যেকটি প্রোডাক্টেই নিজস্ব চিপসেট ব্যবহার করার সুফল পাচ্ছে। এবার […]

কোম্পানির প্রোডাক্টে নিজস্ব চিপ ব্যবহার করার ফায়দা অনেক। হার্ডওয়্যার এবং সফটওয়্যারের ওপর সংশ্লিষ্ট কোম্পানির পূর্ণ নিয়ন্ত্ৰণ থাকে। যেমন -টেক জায়ান্ট Apple; iPhone থেকে শুরু করে iMac কিংবা Mac রেঞ্জের ল্যাপটপ/কম্পিউটার, অ্যাপল প্রত্যেকটি প্রোডাক্টেই নিজস্ব চিপসেট ব্যবহার করার সুফল পাচ্ছে। এবার অ্যাপলের পদাঙ্ক অনুসরণ করে অপর মার্কিনি টেক জায়েন্ট Google, Pixel ও Chromebook মডেলে নিজস্ব চিপসেট ব্যবহারের পরিকল্পনা করছে। 9to5Google এর প্রতিবেদন অনুসারে আপকামিং Pixel 6 (অফিসিয়াল নাম নয়) স্মার্টফোনে গুগলের বিকাশ করা হোয়াইটচ্যাপেল (Whitechapel) চিপ দেখা যাবে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবরে তৃতীয় ত্রৈমাসিকের আয়-ব্যয়ের হিসাব পর্যালোচনার সময় গুগলের সিইও সুন্দর পিচাই বলেছিলেন, কোম্পানি খুব ভারি মাত্রায় হার্ডওয়্যারে বিনিয়োগ করছে এবং ২০২১ এর জন্য কোম্পানির উচ্চাভিলাষী রোডম্যাপ রয়েছে। সেই সময়, অনেকেই ধরে করেছিলেন “হোয়াইটচ্যাপেল” কোডনেমের চিপসেটের ওপর গুগল কাজ শুরু করেছে। আবার চিপসেটটি তৈরির জন্য স্যামসাংয়ের সাথে গুগল কাজ করছে বলে গত বছরের গোড়ার দিকে রিপোর্টে দাবি করা হয়েছিল। এদিকে 9to5Google এমন কিছু নথিপত্র দেখেছে, যা ইঙ্গিত দিচ্ছে অক্টোবরে নেক্সট জেনারেশন স্মার্টফোন বা পিক্সেল ৬ গুগলের হোয়াইটচ্যাপেল চিপসট সহ লঞ্চ হবে।

তবে হোয়াইটচ্যাপেল ছাড়াও, 9to5Google এর প্রতিবেদনে গুগলের চিপের কয়েকটি কোড নাম উল্লেখ করা হয়েছে। এরকম নামের মধ্যে রয়েছে “জিএস১০১” ও “স্লাইডার”। উল্লেখ্য, জিএসের পূর্ণরূপ হতে পারে গুগল সিলিকন। অন্যদিকে, গুগলের ক্যামেরা অ্যাপে “স্লাইডার” কোড নামের একটি রেফারেন্স পাওয়ার ফলে “স্লাইডার” হোয়াইটচ্যাপেল এসওসি’র প্রথম শেয়ারড প্ল্যাটফর্ম হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এর সাথে যে স্যামসাং এক্সিনস চিপসেটের যে সংযোগ রয়েছে তা “স্লাইডার” এর সাথে যুক্ত অন্যান্য পণ্যগুলি প্রকাশ করছে। মনে হচ্ছে, Samsung সেমিকন্ডাক্টরের সিস্টেম লার্জ-স্কেল ইন্টেগ্রেশন (এসএলএসআই) বিভাগের সঙ্গে তৈরি হচ্ছে গুগলের জিএস১০১ কোড নামযুক্ত চিপটি। সুতরাং এটাও বলা যায় যে স্যামসাং এক্সিনসের সাথে গুগল চিপের বেশ কিছু কমন ফিচার থাকবে।

9to5Google এর দাবি, ‘র‌্যাভেন’ (Raven) এবং ‘ওরিওল’ (Oriole) কোড নামের গুগলের দুটি ফোন স্লাইডার প্ল্যাটফর্মের প্রথম ফোন হিসেবে আসতে পারে। এই ফোনগুলি পিক্সেল ৬ সিরিজের স্মার্টফোন হিসেবে আত্মপ্রকাশ করবে বলে জল্পনা চলছে।

পিক্সেল ফোনে নিজস্ব চিপসেট ব্যবহারের অর্থ হল ড্রাইভার আপডেটের ওপর গুগলের আরও ভাল কন্ট্রোল  চলে আসছে। ফলে গুগলের বর্তমান চিপসেট সরবরাহকারী কোয়ালকমের ওপর গুগলকে আর নির্ভর করে থাকতে হবে না। বর্তমানে, পিক্সেল স্মার্টফোনের সাথে গুগল ৩ বছরের অ্যান্ড্রয়েড আপডেট সরবরাহ করে। গুগলের নিজস্ব চিপসেটযুক্ত আপকামিং পিক্সেল ফোন সেখানে ৫ বছর ধরে আপডেট পাবে বলে ধারণা করা যায়।

Ashikul Islam

Hello This is Ashikul Islam. I'm a civil engineer but it's not my profession. Amazingly I'm a Graphic Designer . I'm working in this profession for 5 long years and earning my bread and butter from this by freelancing. Yes designing is in my blood and I love create something new with my imagination. You know something, Do what you love Love what you do. Stay strong stay Blessed. Ashikul Islam Not a Civil Engineer Proudly a Graphic Designer.

Previous Post
Next Post
0 Comments
Leave a Reply